advertisement

শিক্ষা সফর ২০২৪ নবিয়াবাদ উচ্চ বিদ্যালয়।

মার্চের ৯ তারিখ, ২০২৪: চট্টগ্রামের এক অসাধারণ শিক্ষা সফর




Blog post by: UDAY CHAKROBORTY



**ভূমিকা:**


শিক্ষা কেবলমাত্র পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এর বাইরেও জ্ঞান অর্জনের অফুরন্ত সুযোগ রয়েছে। মার্চের ৯ তারিখ, ২০২৪ সালে আমাদের স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে আমরা শুধুমাত্র দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা চট্টগ্রামে একটি শিক্ষা সফরে যাত্রা করি। এই সফরে আমরা চট্টগ্রাম ডিসি পার্ক, বঙ্গবন্ধু টানেল এবং পতেঙ্গা সিবিচ পরিদর্শন করি।


**চট্টগ্রাম ডিসি পার্ক:**


সকালে আমরা প্রথমে চট্টগ্রাম ডিসি পার্কে পৌঁছাই। এই পার্কটি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এবং এর মনোরম পরিবেশ আমাদের মন কেড়ে নেয়। পার্কের ভেতরে বিভিন্ন রকমের গাছপালা, ফুল, একটি বড় হ্রদ রয়েছে। আমরা হ্রদে নৌকা ভ্রমণ করি এবং পার্কের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াই।


**বঙ্গবন্ধু টানেল:**



এরপর আমরা বঙ্গবন্ধু টানেল পরিদর্শন করি। এই টানেলটি কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত এবং এটি দক্ষিণ এশিয়ার দীর্ঘতম টানেল। টানেলের ভেতরে বিভিন্ন রকমের আলোর ব্যবস্থা রয়েছে যা টানেলটিকে আরো আকর্ষণীয় করে তোলে। টানেলের ভেতর দিয়ে গাড়ি চালিয়ে আমরা অন্য পাড়ে পৌঁছাই। এই টানেলে ছেলেদের সবচেয়ে বেশি উত্তেজনা আমি লক্ষ্য করতে পারি। চোখে মুখে এক অন্যরকম উত্তেজনা ও আনন্দের ছোঁয়া দেখতে পাই ছেলেরা ডিসি পার্ক ও পতেঙ্গা সী বিচ ঘুরেও এত খুশি হয় নাই যতটা খুশি এই টানেলের মধ্যে দিয়ে যাওয়ার সময় ছেলেদের মধ্যে ছিল। বাকিদের কথা জানি না কিন্তু আমি সবচেয়ে বেশি উত্তেজিত ছিলাম এই টানেল এর কাছেই হয়ে ছিলাম।


**পতেঙ্গা সিবিচ:**


এই শিক্ষা সকলের সর্বশেষ গন্তব্যে আমরা পতেঙ্গা সিবিচে যাই। এই সমুদ্র সৈকতটি তার অপরূপ সৌন্দর্যের জন্য বিখ্যাত। সমুদ্রের ঢেউ, নীল জল এবং সূর্যাস্তের মনোমুগ্ধকর দৃশ্য আমাদের মনকে ভরে দেয়। আমরা কিছুক্ষণ সমুদ্রের ধারে বসে সময় কাটাই এবং সূর্যাস্তের দৃশ্য উপভোগ করি। এইখানের একটা রেস্তোরায় আমরা পেট ভরে খাওয়া দাওয়া করি। 


**উপসংহার:**


এই শিক্ষা সফরটি আমাদের জন্য ছিল অত্যন্ত আনন্দদায়ক ও জ্ঞানবর্ধক। আমরা শুধুমাত্র বিনোদনই করিনি বরং চট্টগ্রাম শহর ও তার সংস্কৃতি সম্পর্কেও অনেক কিছু জানতে পেরেছি। এই সফরের স্মৃতি আমাদের মনে চিরকাল ধরে রয়ে যাবে।


**অনুভূতি:**


এই শিক্ষা সফর আমার জন্য ছিল এক অসাধারণ অভিজ্ঞতা। আমি আগে কখনো চট্টগ্রাম আসিনি, তাই এই শহরের সৌন্দর্য দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ডিসি পার্কের মনোরম পরিবেশ, বঙ্গবন্ধু টানেলের অসাধারণ নির্মাণশৈলী এবং পতেঙ্গা সিবিচের অপরূপ সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। এই সফরের মাধ্যমে আমি চট্টগ্রাম শহর ও তার সংস্কৃতি সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। 


**শিক্ষা:**


এই শিক্ষা সফর থেকে আমি অনেক কিছু শিখেছি। আমি




স্মৃতি*#








একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ